Saturday, September 8, 2012

দোয়া

* আল্লাহ তা'য়ালা বলেন -
"বল তো কে নিঃসহায়ের ডাকে সাড়া দেন যখন সে ডাকে এবং কষ্ট দূরীভূত করেন এবং তোমাদেরকে পৃথিবীতে পুর্ববর্তীদের স্থলাভিষিক্ত করেন। সুতরাং আল্লাহর সাথে অন্য কোন উপাস্য আছে কি? তোমরা অতি সামান্যই ধ্যান কর।" [ সূরা নমল -৬২]


* " হে আমার পালনকর্তা, আমার জ্ঞান বৃদ্ধি করুন।"  [সূরা ত্বোয়া-হা -১১৪]
 
* "যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্যে তিনিই যথেষ্ট।" [সূরা আত্ব-ত্বালাক্ব -০৩] 

* "হে আমাদের পালনকর্তা, আমাকে, আমার পিতা-মাতাকে এবং সব মুমিনকে ক্ষমা করুন, যেদিন হিসাব কায়েম হবে।"
[সূরা ইব্রাহীম -৪১]


* "হে আমার পালনকর্তা, ক্ষমা করুন ও রহম করুন। রহমকারীদের মধ্যে আপনি শ্রেষ্ঠ রহমকারী।"
[সূরা আল মু’মিনূন -১১৮]


* যে গোনাহ, করে কিংবা নিজের অনিষ্ট করে, অতঃপর আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে, সে আল্লাহকে ক্ষমাশীল, করুণাময় পায়। [সূরা আন নিসা-১১০]

* "হে আমাদের পালনকর্তা, আমাদের নূরকে পূর্ণ করে দিন এবং আমাদেরকে ক্ষমা করুন। নিশ্চয় আপনি সবকিছুর উপর সর্ব শক্তিমান।"   [ সূরা আত-তাহরীম -০৮]

* "হে আমার পালনকর্তা, আমাকে প্রজ্ঞা দান কর এবং আমাকে সৎকর্মশীলদের অন্তর্ভুক্ত কর এবং আমাকে পরবর্তীদের মধ্যে সত্যভাষী কর। এবং আমাকে নেয়ামত উদ্যানের অধিকারীদের অন্তর্ভূক্ত কর।" [সূরা আশ-শো’আরা -৮৩-৮৫]
  
* "হে আমার পালনকর্তা, তুমি আমাকে সামর্থ দাও যাতে আমি তোমার সেই নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশ করতে পারি, যা তুমি আমাকে ও আমার পিতা-মাতাকে দান করেছ এবং যাতে আমি তোমার পছন্দনীয় সৎকর্ম করতে পারি এবং আমাকে নিজ অনুগ্রহে তোমার সৎকর্মপরায়ন বান্দাদের অন্তর্ভুক্ত কর।" [সূরা নমল -১৯]
  
* 'হে আল্লাহ! আমি আশ্রয় প্রার্থনা করছি বিপদের কষ্ট, নিয়তির অমঙ্গল, দুর্ভাগ্যের স্পর্শ ও বিপদে শক্রর উপহাস হতে।।'
[বোখারি : ৫৮৭১]

* ভবিষ্যতের দুশ্চিন্তা থেকে পরিত্রাণ পাওয়ার অন্যতম কার্যকর উপায় হল প্রিয় নবী (সা) এর নিম্নোক্ত দোয়াটি পাঠ করা। রাসূল (সা) ভবিষ্যতের দুশ্চিন্তা থেকে এই দোয়াটির মাধ্যমে আল্লাহ্‌ তা’আলার কাছে সাহায্য চাইতেন ,
“আল্লাহুম্মা আস্‌লিহ্‌লী দ্
বীনী আল্লাজি হুয়া ‘ইস্‌মাতু আমরি, ওয়া আস্‌লিহ্‌লী দুনিয়াআ আল্লাতি ফীহা মা’আশি, ওয়া আস্‌লিহ্‌লী আখিরাতি আল্লাতি ইলাইহা মা’আদি, ওয়াজ’আল আল হায়াতা জিয়াদাতাল্লি ফী কুল্লি খাইর, ওয়াল মাউতা রাহাতাল্লি মিন কুল্লী শার্‌রি।”
অর্থঃ হে আল্লাহ্‌! তুমি আমার দ্বীনকে সংশোধন করে দাও যা আমার জীবনের ভিত্তি এবং আমার পার্থিব কাজকর্মকেও সংশোধন করে দাও যার মধ্যে রয়েছে আমার জীবিকা এবং আমাকে দাও সর্বোত্তম সমৃদ্ধি আখিরাতে যেখানে আমার প্রত্যাবর্তন। আমার জীবনকে পুণ্য অর্জনের মাধ্যম বানিয়ে দাও এবং আমার মৃত্যুকে কর সমস্ত মন্দ থেকে বেঁচে যাওয়ার অবকাশ। [সহীহ্‌ মুসলিম; হাদিস নং-২৭২০]

* 'হে আল্লাহ ! আমি যে সব গুনাহ অতীতে করেছি এবং যা পরে করেছি উহার সমস্তই তুমি মাফ করে দাও , মাফ করো সেই গুনাহগুলিও যা আমি গোপনে করেছি আর যা প্রকাশ্যে করেছি, মাফ করো আমার সীমালঙ্ঘন জনিত গুনাহসমূহ এবং সেই সব গুনাহ যে গুনাহ সম্বন্ধে তুমি আমা অপেক্ষা অধিক জ্ঞাত, তুমি যা চাও আগে করো এবং তুমি যা চাও পিছে করো । আর তুমি ছাড়া ইবাদতের যোগ্য কোন মাবুদ নেই ।' [মুসলিম-১/৫৩৪] 

* "হে আল্লাহ, আমি একজন মানুষ মাত্র।  তাই মুসলিমদের যাকেই আমি গালি দিয়েছি বা অভিশাপ করেছি বা চাবুক মেরেছি তার জন্যে তা পবিত্রতা ও রহমত বানিয়ে দাও"  (মুসলিম ২৬০১)

* আমরা এবং সমগ্র জগত আল্লাহর জন্য সকালে উপনীত হয়েছি , আর সমুদয় প্রসংশা আল্লাহর জন্য , আল্লাহ ছাড়া কোনও মাবুদ নেই, তিনি এক তাঁর কোনও শরীক নেই , রাজত্ব তাঁরই এবং প্রশংসা মাত্র তাঁর । তিনি সকল কিছুর উপর ক্ষমতাবান । প্রভু হে ! এই দিনের মাঝে এবং উহার পরে যা কিছু মঙ্গল নিহিত আছে আমি তোমার নিকট উহার প্রার্থনা করছি। আর ওই দিনের মাঝে এবং উহার পরে যা কিছু অমঙ্গল আছে উহা হইতে তোমার নিকট আশ্রয় চাই । প্রভু ! আলস্য এবং বার্ধক্যের কষ্ট হতে আমি তোমার আশ্রয় প্রার্থনা করি , প্রভু দোযখের আজাব হতে এবং কবরের আজাব হতে তোমার আশ্রয় কামনা করি ।[ মুসলিম -৪/২০৮৮]
 

No comments:

Post a Comment